SEO Tools Informtion Free and Paid also

 SEO Tools Informtion Free and Paid also

এসইও এবং ট্র্যাকিং
আমি গরীব মার্কেটার টাইপ  তাই হাবিজাবি দিয়ে কাজ চালিয়ে নেই। আর ফ্রি টুল তো আছেই বেশ কিছু সাহায্য করার জন্য।
Screaming Frog
বেশ ভাল একটা সলিউশন। ফ্রি অপশন টা দিয়ে ৫০০ এর মত পেজ চেক করা যায়। বেশির ভাগ ছোট খাটো ওয়েবসাইটে ৫০০ এর বেশি পেজ থাকে না তাই প্রায় সবার জন্যেই ফ্রি ভার্সন টা এনাফ। মেটা ডেসক্রিপশন চেক, ইমেজ এর অল্ট ট্যাগ আছে কিনা, এরর কি কি আছে সাইটে, এরকম অনেক ছোট খাটো ব্যপার দেখার জন্য স্ক্রিমিং ফ্রগ খুব ই ভাল।

Similar Web
এটাও ফ্রি। ওয়েবসাইটের বর্তমান অবস্থা, কম্পিটিশন কিরকম, ট্রাফিক কোথা থেকে কি আসছে না আসছে, সোশাল এর কি অবস্থা এগুলা দেখার জন্য খুব ই ভাল। একটা বিশাল পেজ এর মধ্যে অনেক ইনফরমেশন পেয়ে যাওয়া যায়। কম্পিটিশন চেক করা টাইপ কাজ কর্মের জন্য খুব ই ভাল সলিউশন এটা।
Google Analytics
আপনার সাইটে কত মানুষ আসছে প্রতিদিন, কোন পেজ থেকে কোন পেজ এ যাচ্ছে, কোন দেশ থেকে আসছে, কোন জেলা থেকে আসছে, কেন চলে যাচ্ছে এক পেজ দেখেই, গোল গুলো কনভার্ট হচ্ছে নাকি এরকম হাজার হাজার জিনিস জানা যায় গুগল এনালিটিক্স থেকে। গুগলের সেরা প্রোডাক্ট গুলোর একটা এবং অবশ্যই, পুরোপুরি ফ্রি।
Google Webmaster
ওয়েবমাস্টার একটু টেকনিকাল। এখানে আপনার সাইটের স্ট্রাকচার ঠিক আছে নাকি, ডাটা সব পাচ্ছে নাকি গুগল, র‍্যাঙ্কিং এর কি অবস্থা এরকম কিছু ইনফরমেশন জানা যায়। এটাও ফ্রি এবং খুব ই জরুরি থাকা।
Google Tag Manager
এটা ঠিক সবার লাগে না। যারা একটু বড় সাইটে কাজ করে এবং অনেক ট্র্যাকিং সিস্টেম ইন্সটল করে তাদের জন্য ভাল। সাইটের ওপর লোড কম পরে। মূলত আপনি একটা ট্যাগ ম্যানেজার থেকেই গুগল, ফেসবুক সহ আরো যত ট্র্যাকিং সলিউশন আছে সব মনিটর করতে পারবেন। এটাও ফ্রি, নাড়াচাড়া করে দেখতে পারেন।
Serpbook
র‍্যাঙ্কিং ট্র্যাক করার জন্য বেস্ট সল্যুশন সার্পবুক। ইউটিউব ভিডিও র‍্যাঙ্কিং চেক, গুগল এ ওয়েবসাইটের র‍্যাঙ্কিং চেক, গুগল ম্যাপ এ পজিশন চেক, যেভাবেই যে ধরণের ট্র্যাকিং করতে চান, সার্পবুক খুব ভাল অপশন হবে। তবে পেইড সলিউশন হিসেবেও খুব ই সস্তা।
Ahrefs
অনেক গুলো টুল ব্যবহার করা থেকে একটার মধ্যেই সব পাওয়া যায় Ahrefs ব্যবহার করলে। ৯৯ ডলার শুরুর প্যাকেজ টা এবং খুব হেভি কাজ না করলে ওটা আপনার জন্য এনাফ হবে। কম্পিটিশন এর ব্যাকলিঙ্ক চেক থেকে শুরু করে আপনার সাইট মনিটর, রিসার্চ, আইডিয়া জেনারেশন সহ হেন ব্যপার নেই যা আপনি Ahrefs এ করতে পারবেন না। একটা টুল ই মোটামোটি এনাফ সব দিক সামলানোর জন্য।
Keyword Revealer
এটাও ফ্রিমিয়াম টাইপ। প্রতিদিন ১০ টা সার্চ ফ্রি, তবে প্ল্যানগুলো খুব দামি না। কিওয়ার্ড রিসার্চ এর জন্য খুব ই সহজ সলিউশন। সব ডাটা এক জায়গায় পাওয়া যায়, বুঝতে সুবিধা হয় কোন কিওয়ার্ড কতটুকু কঠিন বা সহজ।
Keywords Everywhere
ফ্রি ক্রোম এক্সটেনশন। সার্চ দিলে সার্চ এর নিচে ছোট করে মান্থলি সার্চ টা দেখায়। তাড়াতাড়ি কাজ করার জন্য খুব ভাল একটা এক্সটেনশন। আমি রেকমেন্ড করবো সবাইকে ইন্সটল করে রাখার জন্য।

Popular posts from this blog

জেনে নিন উত্তরবঙ্গের মানুষকে মফিজ বলা হয় কেন ?

বাংলা সাহিত্যের শর্টকাট পদ্ধতি

Fix Windows Setup MBR to GPT Partition Mood