ওয়ার্ডপ্রেস ও হোস্টিং নিয়ে যতকিছু জানার আছে

কিভাবে একই ডোমেইন এ পাশাপাশি একাধিক ওয়ার্ডপ্রস সাইট চালু রাখতে পারবেন?

আপনারা যারা একই সাইটের জন্য একই ডোমেইন এ পাশাপাশি একাধিক ওয়ার্ডপ্রস সাইট চালু রাখতে চান,
তাদের জন্য আমার এই পোষ্ট লেখা, যাদের লাগবেনা তারা এরায় চলতেও প্রবলেম নেই। যারা অলরেডি
আগে থেকে যানেন তাদের জন্য মোস্ট ওয়েলকাম।

আপনারা যারা আমার মত প্রক্টিস করছেন তাদের হয়ত আমার মত বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। কারণ, আমি
যেভাবে বিষয়টি জানার আগে ভাবতাম, আমারতো একটাই মাত্র ডোমেইন, আর কিভাবে আমি সাব-
ডোমেইন ছাড়া আমার একাধিক সাইটের প্রেকটিস করতে পারি?
এমনকি কোন উপায় আছে? পরে আমি বিষয়টি নিয়ে একটু স্টাডি করলাম।
ব্যেশ, আমার সমাধান পেয়ে গেলাম।

এর জন্য আপনাকে যা করতে হবে, প্রথমে
 ১. আপনাকে আপনার হোস্টিং এ যেতে হবে
২. হোস্টিং public_html এ আপনি একটি ফোল্ডার ক্রিয়েট করুন, ফোল্ডারটি ছোট নাম দিয়ে করলে আপনার সুবিধা হবে
৩. এরপর আপনি প্রথম যে ওয়ার্ডপ্রস ইন্সটল করেছেন, ঠিক একইভাবে আপনি আবার আরেকটি ওয়ার্ডপ্রস
ইন্সটল করুন, শুধু আপনার ডোমেইন চেনার সময় আপনার ডোমেইন / ফোল্ডারটি চেনায় দিবেন।
ব্যেশ, আপনার কাজ শেষ। হয়ে গেছে আপনার কাংখিত আরেকটি ওয়ার্ডপ্রেস সাইট, আপনার কাংখিত
ফোল্ডারে।



এখন দুটো সাইটের জন্য আলাদা আলাদা ভাবে কাজ প্রেক্টিস করতে পারবেন আপনার লাইভ সার্ভার এ।
আলাদা আলাদা সাইটের জন্য আলাডা আলাদা লগইন পেনেলও পেয়ে যাবেন। তাহলে দেরি না করে ট্রাই
করেই দেখুন।


ধন্যবাদ।

ওয়ার্ডপ্রেস সাইট  স্লো এই সমস্যায় ভুগছেন?


আপনারা অনেকেই সাইট স্লো এই সমস্যায় ভুগছেন, অনেকেই এর অনেক সমাধান ও দিয়েছেন, আমিও
ঠিক একই সমস্যার সমাধান নিয়ে লেখা শুরু করলাম।
অনেকেই সমাধান হিসেবে অনেক প্লাগিন সাজেস্ট করেছেন। আমিও প্লাগিনের পাশাপাশি আপনার কোডের
দিকে নজর দিতে চাই। আপনার সব কোডগুলো মিনিফাইট কি না তার দিকে গুরুত্ব দিতে চাই। যদিও বিষয়টি
এসএইও এর আলোচ্য বিষয়, তারপরও নিজের সাইটের জন্য বিষয়টি জানাটা বেশ জরুরি।

কি করবেন এর সমাধানের জন্য?
১. W3 Total Cache প্লাগিন দিয়ে অথবা সাইটে চেক করে দেখুন আপনার কোডগুলো কি অবস্থায় আছে।
প্রথম অবস্থায় ম্যানুয়ালি মিনিফাইড অপশন চালু রাখুন।
২। চেক করার পর আপনার সাইটি ব্যাকআপ রাখুন, যেকোনকারণে আপনার সাইটি ভেঙ্গে যেতেও পারে।
.৩। এরপর যেগুলো মিনিফাইড করা নেই সেগুলো মিনিফাইড করে ফেলুন । আপনি  W3 Total Cache এই প্লাগিন দিয়েও করতে পারেন অথবা, গুগলেও অনেক ভাল ভাল CSS, HTML, JS মিনিফাই সাইট পাবেন সেখান থেকে মিনিফাইড করে আপলোড করে রিপ্লেস করতে পারেন।
বিঃদ্রঃ এই কাজ করার আগে আপনার সাইটি ব্যাকআপ রাখতে ভুলবেন না।
৩. মিনিফাইড করার পর দেখবেন আপনার সাইটের স্পিড আগের তুলনায় অনেক বেড়ে যাবে।
কারণ, আপনার মিনিফাইড কোড লোড হতে অনেক কম সময় নেয়।

ধন্যবাদ।

Comments

Popular posts from this blog

জেনে নিন উত্তরবঙ্গের মানুষকে মফিজ বলা হয় কেন ?

বাংলা সাহিত্যের শর্টকাট পদ্ধতি

Fix Windows Setup MBR to GPT Partition Mood